দুদকের মুখোমুখি,সরকারি ২৩ দপ্তর – ২৩০টি দুর্নীতির অভিযোগ

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০২৩

রিপোর্টিং : বিআরটিএ,পুলিশ প্রশাসন,পাসপোর্ট অফিস,ভূমি,সাব-রেজিস্ট্রার, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জেলা শিক্ষা অফিস, জেলা প্রশাসন,হাসপাতাল ও ব্যাংকসহ মোট ২৩ দপ্তরের ২৩০টি অভিযোগ নিয়ে গণশুনানি আয়োজন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (২৯ অক্টোবর) ‘রুখব দুর্নীতি গড়ব দেশ, হবে সোনার বাংলাদেশ’ স্লোগানে কিশোরগঞ্জে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

গণশুনানিতে প্রাপ্ত অভিযোগ থেকে ৮০টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবা প্রার্থী সরাসরি উপস্থাপন করে এবং অনেকগুলোর তাৎক্ষণিক সমাধান করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুদক সচিব মো.মাহবুব হোসেন বলেন,জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সরকারি সেবা যে কোন মূল্যে নিশ্চিত করতে হবে। সরকারি কর্মচারীদের মধ্যে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

গণশুনানি সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ জেলা প্রশাসক মুহম্মদ আবুল কালাম আজাদ আরও বক্তব্য রাখেন দুদক মহাপরিচালক মো.আক্তার হোসেন, পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ। দুদকের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. সালাহউদ্দিন সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

গণশুনানিতে কিশোরগঞ্জ জেলা সদরের বিভিন্ন দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার, সেবা প্রত্যাশী জনসাধারণ দৃঢ়তার সঙ্গে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট অভিযোগ উত্থাপন করেছেন। তাদের অভিযোগসমূহ দুদকের কর্মকর্তারা শুনেছেন এবং কিছু অভিযোগের সমস্যা সমাধান করার জন্য তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা প্রদান করেছেন।

অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন। এছাড়া তদন্তে কোনো অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে অভিযোগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা প্রদান করেছেন।

সরকারি ২৩ দপ্তরের ২৩০টি অভিযোগের মধ্যে কিছু অভিযোগ দুদক আইনের তফশিলভুক্ত না হওয়ায় এবং একই বিষয়ে একাধিক অভিযোগ থাকায় প্রাপ্ত অভিযোগ হতে ৮০টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবা প্রার্থী জনসাধারণ সরাসরি উপস্থাপন করেছেন।

উপস্থাপিত অভিযোগসমূহের শুনানি শেষে অনুসন্ধানের সুপারিশসহ অভিযোগসমূহের তাৎক্ষণিক সমাধান করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহের দায়িত্বশীল কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উত্থাপিত অভিযোগসমূহের সমাধান করতে নির্দেশনা দেওয়া হয়েছে।