ইসলামপুরে কাবিখা প্রকল্পের কমিটিতে ভূয়া ইউপি সদস্য! ৪লক্ষাধিক টাকা উত্তোলন করে আত্মসাত

প্রকাশিত: ১:২৪ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০২৩

রিপোর্টিং,জামালপুর প্রতিনিধি: নির্বাচিত ইউপি সদস্যকে বাদ দিয়ে প্রকল্পের টাকা লোটপাটের জন্য জামালপুরের ইসলামপুর উপজেলার বেলগাছা ইউনিয়নের চেয়ারম্যানের সহোদর ভাই নজরুল ইসলামকে কাবিখা প্রকল্পের টাকা উত্তোলনে ভূয়া ইউপি সদস্য বানানোর অভিযোগ উঠছে। ঘটনাটি ঘটেছে ইসলামপুর উপজেলার বেলগাছা ইউনিয়নে।

অভিযোগ উঠেছে, গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (কাবিখা) প্রকল্পের আওতায় ২০২২-২৩ ইং অর্থ বছরেরর বেলগাছা ইউনিয়নের দক্ষিণ বরুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাঠে মাটি ভরাট প্রকল্পের জন্য ৪লাখ ৪০হাজার টাকা বরাদ্ধ হয়। উক্ত বরাদ্ধকৃত টাকা কোন প্রকার কাজ না করে একটি ভূয়া কমিটি উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসে দাখিল করা হয়েছে। প্রকল্প কমিটিতে স্থানীয় নির্বাচিত ইউপি সদস্য আবু বক্কর মন্ডলকে বাদ দিয়ে প্রকল্পের টাকা হরিলোটের জন্য প্রকল্প সভাপতি কৌশলে স্থানীয় চেয়ারম্যান আব্দুল মালেকের সহোদর ভাই নজরুল ইসলামকে প্রকল্প কমিটিতে ইউপি সদস্য করেন। এর পর ভূয়া ওই কাবিখা প্রকল্পের কমিটি দিয়ে প্রকল্পের টাকা উত্তোলন করে আত্বসাত করে।

এব্যাপারে বেলগাছা ইউপি ৮নং ওয়ার্ডের সদস্য আবু বক্কর মন্ডল জানান, আমি ৮নং ওয়ার্ডে নির্বাচিত ইউপি সদস্য, এই ওয়ার্ডের উন্নয়ন কর্মকান্ডে আমার সম্পৃক্ততা থাকবেই এটাই নিয়ম। কিন্তু চেয়ারম্যান আব্দুল মালেক আমাকে বাইপাস করে তার সহোদর ভাই নজরুল ইসলামকে ইউপি সদস্য বানিয়ে প্রকল্প সভাপতির যোগশাজসে কাবিখা ভূয়া কমিটি করে কোন প্রকার কাজ না করে ৪লাখ ৪০হাজার টাকা উত্তোলন করে আত্বসাত করে। আমি জেলা ও উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ঠ দপ্তরের কর্মকর্তাদের নিকট এর বিচার চাই। এব্যাপারে প্রকল্প সভাপতি হারুন অর রশীদ ও সাধারণ সম্পাদক সাইদুর রহমানের সাথে যোগাযোগের চেষ্ঠা করে কাউকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে ইসলামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু জানান, প্রকল্প কমিটিতে গণ্যমান্য সদস্য স্থলে হয়তো ভূলে ইউপি সদস্য লেখা হয়েছে। প্রকল্পের কোন কাজ না হলে টাকা ফেরত নেওয়া হবে। এ ব্যাপারে বেলগাছা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মালেক জানান, আমি ওই প্রকল্পের কোন কমিটির সভাপতি না। আমি এ ব্যাপারে কিছু জানিনা।