দুদকের বরখাস্তকৃত শরীফের পথেই হাঁটছেন গুলশান আনোয়ার? প্রধানমন্ত্রীর দ্বারস্থ ভূক্তভোগীরা

প্রকাশিত: ২:৫৬ পূর্বাহ্ণ, মার্চ ২১, ২০২৩

রিপোর্টিং,নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ ও দুর্নীতি প্রতিরোধে ২০০৪ সালে ৯ই মে দুর্নীতি দমন কমিশন (দুদক) গঠন করা হয়। প্রতিষ্ঠানটি বেশ কয়েক বছরে দূর্নীতি দমন করে দেশের সাধারণ মানুষের আস্থা অর্জন করে।

কিন্তু দুর্নীতি দমন কমিশনের বিশেষ শাখার উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান তুষার ধ্রুব’র দূর্নীতি লাগাম না টানলে দেশের গুরুত্বপূর্ন এই কমিশনটি মানুষের আস্থা হারাবে।

বেশকিছুদিন আগে নানা বিতর্কিত কর্মকান্ডের কান্ডের কারণে চাকরি থেকে বরখাস্ত হয়েছেন দুদকের উপসহকারী পরিচালক শরীফ উদ্দিন। তেমনই বিতর্কিত পথে হাটছেন দুদকের বিশেষ শাখার উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান তুষার ধ্রুব। গত ১৪ই মার্চ প্রধানমন্ত্রীর কাছে লিখিত অভিযোগ করেছেন আবুল কাসেম সরদার নামের একজন ভূক্তভোগী।

অভিযোগসুত্রে জানা গেছে, দুদকের বিশেষ শাখার উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান তুষার ধ্রুব ২০১১ সালে চাকরিতে যোগদান করে দুদক প্রধান কার্যালয়ে একযুগ ধরে কর্মরত আছেন। দীর্ঘ সময় একই স্থানে থেকে দুদকের অভ্যন্তরে বড় সিন্ডিকেট গড়ে তুলেছেন। এই সিন্ডিকেট বিভিন্ন ধনাঢ্য ব্যাক্তিদের টার্গেট করে বেনামে দুদকে অভিযোগ দেয়। পরবর্তীতে তার কপি নিয়ে ঐব্যাক্তিদের হেনস্থার ভয় দেখিয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়।

গুলশান আনোয়ার প্রধান তুষার ধ্রুব দুদকে যোগদানের পর গত ১২ বছরে নানান কৌশলে বিপুল অর্থ সম্পদের মালিক হয়েছেন। ঢাকার অভিযাত এলাকা গুলশান, ধানমন্ডি ও লালমাটিয়াসহ রাজধানীতে কমপক্ষে ১৫টি ফ্লাট, তার নিজ জেলা পঞ্চগড় শহরে ৫তলা বিলাসবহুল বাড়ি, কানাডা ও মালয়শিয়াসহ কয়েকটি দেশে অর্থ পাচার করার কথা অভিযোগে উল্লেখ করা হয়েছে।

ইতিমধ্যে দেশের দ্বায়িত্বশীল গোয়েন্দা সংস্থা এনএসআই, ডিজিএফআইসহ বিভিন্ন দপ্তরে অভিযোগের অনুলিপি ও প্রাপ্ততথ্যাদি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

অভিযোগে চরম দূর্নীতিবাজ, অর্থপাচারকারী ও দুদকের দুষ্টচক্রের মূলহোতা গুলশান আনোয়ার প্রধান তুষার ধ্রুব’র কার্যকলাপ নিরপেক্ষ ও নির্ভরযোগ্য কর্মকর্তাদের দ্বারা তদন্তপূর্বক প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তোভোগী।

অভিযোগের বিষয়ে কথা বলতে গুলশান আনোয়ার প্রধান তুষার ধ্রুবকে ১৬ মার্চ ৮ টা ৪৩ মিনিটে-১৯ মার্চ ৫টা ৮ মিনিটে ও ৬ টা ১৮ মিনিটে মোবাইলে কল করা হলে তিনি মোবাইল ধরেননি এবং মোবাইলে ক্ষুদেবার্তা পাঠিয়েও কোন উত্তর দেননি ।

রির্পোটিং এর টিম অনুসন্ধান চলমান রেখেছে আগামী পর্বে আসছে বিস্তারিত।