ভূয়া এনআইডি কার্ড দিয়ে মহিলাদের মাতৃকালীন ভাতার কয়েক কোটি টাকা হাতিয়ে নিলেন মহিলা অধিদপ্তরের অফিস সহকারী ইলিয়াস

প্রকাশিত: ২:৪৮ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

রিপোর্টিং,নিজস্ব প্রতিবেদক : কর্মজীবি ও অসহায় মহিলাদের জন্য প্রতি মাসে সরকারের দেওয়া ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচীর কয়েক কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন ঢাকা জেলার লালমাটিয়া ব্রাঞ্চের অফিস সহকারী কার কম্পিউটার অপারেটর ইলিয়াস । তিনি ভূয়া এনআইডি কার্ড সংগ্রহ করে সেগুলো মহিলা অধিদপ্তরে জমা দিয়ে প্রতি মাসে হাতিয়ে নিচ্ছেন কয়েক লাখ টাকা। এবিষয়ে ইলিয়াসের সাথে কথা বলতে রির্পোটিং এর টিম লালমাটিয়া অফিসে গিয়ে ইলিয়াসকে না পেয়ে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান মহিলা অধিদপ্তরে ট্রেনিং এ আছেন । রির্পোটিং টিম মহিলা অধিদপ্তরের ৮ম তলায় দুই ঘন্টা অপেক্ষা করার পর ইলিয়াস দেখা করতে আসেন । ইলিয়াসের কাছে অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে সে কোন উত্তর না দিয়েই দ্রুত লিফট দিয়ে নেমে চলে যান ।

অভিযোগ রয়েছে,গত ২০১৯-২০ অর্থবছর থেকে এখন পর্যন্ত ১হাজার ভাতা প্রত্যাশীদের মাসিক ৮’শ টাকা ভাতা হাতিয়ে নিচ্ছেন। এই ৫ বছরে যার পরিমান দাঁড়ায় ২ কোটি ৮৮ লাখ টাকারও বেশি। যা পুরোপুরি ভাবে হাতিয়ে নিয়েছেন অফিস সহকারী ইলিয়াস । তার এমন দূর্ণীতির পিছনে সহযোগী হিসেবে রয়েছেন মহিলা অধিদপ্তরের ল্যাকটেটিন প্রজেক্টের সাবেক এক পিডি। যিনি ২০১৭-১৮ অর্থ বছর থেকে পদ্মা সেতুর নাম করে কয়েক হাজার ভাতা প্রাপ্তদের ভাতা হাতিয়ে নিয়েছেন। মহিলা অধিদপ্তরের এমন সীমাহীন দূর্ণীতির ফিরিস্তি নিয়ে বিস্তারিত অনুসন্ধান চলছে।

অফিস সহকারী ইলিয়াস,মোস্তাফিজুর রহমান টুটুল,ল্যাকটেটিন শাখার সাবেক প্রজেক্ট ডিরেক্টর (পিডি) জামাল ভূইয়াসহ এসব অনিয়ম ও দূর্ণীতির সাথে জড়িত বেশ কয়েকজনের নাম ইতিমধ্যে আমাদের হাতে এসেছে। তারা কোথায় কতো টাকা বিনিয়োগ করেছেন,কোন এলাকায় প্লট,ফ্ল্যাট এবং আবাদি জমি ক্রয় করেছেন। তা নিয়ে অনুসন্ধানের দ্বিতীয় পর্বে বিস্তারিত তুলে ধরা হবে।