দুদক কর্মকর্তাদের দূর্নীতি তদন্ত করবে কে?

প্রকাশিত: ৪:৪০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৩

রির্পোটিং,নিজস্ব প্রতিবেদক : ২০০৪ সালের ৯ই মে দুর্নীতি ও দুর্নীতিমূলক কাজ প্রতিরোধ করার লক্ষ্যে দেশে গঠিত হয় দুর্নীতি দমন কমিশন বা দুদক । এ সংস্থার লক্ষ্য হচ্ছে দেশে দুর্নীতি ও দুর্নীতিমূলক কাজ প্রতিরোধ করা। কিন্তু এই দুর্নীতি দমন কমিশনই যেন দিন দিন দুর্নীতিবাজদের দখলে চলে যাচ্ছে।

সম্প্রতি দুদকের বেশ কয়েজন পরিচালক , উপপরিচালক, সহকারি পরিচালক, পরিদর্শকের অবৈধ পথে অর্থ উপর্জন ও অঢেল সম্পত্তির তথ্য পাওয়া গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, দুর্নীতি দমন কমিশনে বিভিন্ন ব্যাক্তি বা সংস্থার নামে অভিযোগ গঠন করার পরে পরিচালক ও উপপরিচালকরা তদন্ত করে থাকেন। তদন্ত করতে গিয়ে অবৈধ টাকার লোভে দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন বেশ কয়েকজন কর্মকর্তা। অনুসন্ধানকালে দুদকের কয়েকজন সৎ কর্মকর্তাদের সাথে কথা বলে বেশ চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।

সাপ্তাহিক রিপোর্টিংয়ের অনুসন্ধানে বিভিন্ন সমন্বিত জেলা কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও প্রধান কার্যালয়ে কর্মরত প্রায় ১ডজন কর্মকর্তা’র দুর্নীতির তথ্য উঠে এসেছে। বিভিন্ন দুর্নীতির তদন্তকালে ভূক্তভোগীদের কাছ থেকে বিমান টিকেট, গাড়ি সুবিধা , ফ্ল্যাট সুবিধাসহ অভিযোগ থেকে অব্যহতি দিয়ে কোটি কোটি টাকা নেওয়ার তথ্য পাওয়া গেছে। এবিয়য়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশপূর্বক দুদকের উর্ধ্বতন কর্মকর্তা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে লিখিত ভাবে ঐসকল কর্মকর্তাদের তথ্য প্রকাশ করে মূখোশ উন্মোচন করা হবে।