রাজধানীর পূর্ব শেওড়াপাড়ায় ৬তলা প্ল্যান নিয়ে ৯ তালা ভবন নির্মাণ!

প্রকাশিত: ১:০৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

রির্পোটিং,নিজস্ব প্রতিবেদক : রাজধানীর পূর্ব শেওড়াপাড়ায় রাজউক হতে ৬তালা ভবন নির্মান অনুমতি নিয়ে সেখানে ৯তালা ভবন নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ উঠছে এলাকাবাসীদের নিকট থেকে।

অনুসন্ধানে জানা যায় ১০৬৫ পূর্ব শেওড়াপাড়ার ভূমিতে রাজউক হতে ৬তালা ভবন নির্মাণ এর প্ল্যানের অনুমোদন নিয়ে রাজউক এর দুর্নীতিবাজ কর্মকর্তাদের সহযোগিতায় সিহাবি রিয়েল এস্টেট লিঃ ৯তলা ভবন নির্মাণ করেছেন। অনুসন্ধানে আরো জানা যায় যে, ভবনের বর্ধিত ৩টি তলার জন্য রাজউকের মাঠ/ইমারত পরিদর্শক মোঃ মনিরুজ্জামান এর সাথে ৫০(পঞ্চাশ) লক্ষ টাকার বিনিময়ে চুক্তিবদ্ধ হন এবং ভবন মালিক মাঠ/ইমারত পরিদর্শক মোঃ মনিরুজ্জামানকে ৩০(ত্রিশ) লক্ষ টাকা প্রদান করেন পরবর্তীতে বাকী ২০(কুড়ি) লক্ষ টাকা দিতে না পারায় মনিরুজ্জামানের সাথে মনোমালিন্যের সৃষ্টি হয়।

এ সম্পর্কে বিস্তারিত তথ্য নেয়ার জন্য ইমারত পরিদর্শক মোঃ মনিরুজ্জামান এর সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে অফিসে বা মুঠো ফোনে পাওয়া যায়নি।

ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান সিহাবি রিয়েল এস্টেট লিঃ এর প্রতিনিধি তানজিল ইসলাম সোহান এর সাথে কথা বলে জানা যায় যে, তাহারা ১ম অবস্থায় রাজউক হতে ৬তালা ভবন নির্মাণের অনুমতি প্রাপ্ত হয় পরবর্তীতে আরো ৩তালা রিভাইজ এর জন্য রাজউক হতে অনুমতি নিয়েছেন বললেও পরক্ষণে তানজিল ইসলাম সোহান স্বীকার করেন যে রাজউকের অনুমোদন ছাড়াই তারা অতিরিক্ত ৩ তলা নির্মাণ করেছেন এবং অনুমোদনহীন ৭ তলা ইতি মধ্যে বিক্রয় করে দিয়েছেন। এছাড়া ও রাজউকের নিয়ম অনুযায়ী যতটুকু জমি ছাড় দেবার কথা ততটুকু জমি তাহার ছেড়ে ভবন নির্মাণ করেন নাই মর্মে স্বীকার করেন। রাজউকের ২০০৮ এর ভবন নির্মাণ বিধি গেজেট অনুযায়ী তালা বৃদ্ধি বা ডেভিয়েশন/রিভাইজ এর কোন বিধান না থাকায়, পুনরায় নতুন করে অনুমোদন নিতে হয়।

সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প থেকে আমাদের শিক্ষা নেয়া উচিৎ, কারন আমাদের দেশ ও ভুমিকম্পের ঝুঁকিতে রয়েছে, ঢাকা মহানগরীর প্রায় ৯০শতাংশ ভবন ক্ষতিগ্রস্থ হবে, যেখানে ৬তালা ভবনের অনুমোদন নিয়ে ৯তালা ভবন নির্মাণ করা হয়েছে সেখানে এ ভবনটি কে সর্বোচ্চ ঝুঁকি পূর্ণ বলা যায় মর্মে অভিমত জানান একজন নগর পরিকল্পনাবীদ। ভবিষ্যতে এধরণের ভবন নির্মাণের সুযোগ না দিতে আরো কঠোর হতে হবে রাজউক কর্মকর্তাদের।