অভ্যন্তরীণ দ্বন্দ কোন্দলে দিশেহারা ছাত্রলীগ, তিন মাসের কমিটি দিয়ে চার বছর পার

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

রিপোর্টিং,অর্ণব আল আমিন : চার বছর আগে টাঙ্গাইলের বাসাইল উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমটি গঠন করা হয়েছিল। কমিটির মেয়াদ ছিল তিন মাস। কিন্তু র্দীঘদিন পার হলেও আর কোন সম্মেলন হয়নি। কোন কমিটিও হয়নি। র্দীঘদিন কমিটি না হওয়ায় নেতৃত্বে চলে এসছেে স্থবিরতা। ঝিমিয়ে পড়ছেে ছাত্রলীগের সকল র্কাযক্রম। সহযোগি সংগঠন হিসাবে আওয়ামী লীগের কোন র্কমসূচিতে তাদের দেখা মেলেনা। উপজেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ কেউ ব্যবসা বাণিজ্য,কেউ বিদেশে পাড়ি জমানো,অথবা বিয়েশাদী করে সংসার সামলাচ্ছেন। কারো কারো ছেলে মেয়েও বড় হয়ে গেছে।

জানা যায়, ২০১৮ সালের ৫ ডিসেম্বর টাঙ্গাইলের বাসাইল উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমটি গঠন করা হয়েছিল। কামরান খান বিপুলকে আহবায়ক ও রুবেল তালুকদার, নিশাত খান, নাহিদ হোসেন মিম, হৃদয় খান, রাজু আহমেদ ও রিপন আহসান এই ছয়জনকে যুগ্ম আহবায়ক করে ওই সময় ৪১ সদস্য বিশিষ্ট উপজেলা ছাত্রলীগের কমটি অনুমোদন দেয় তৎকালীন জেলা ছাত্রলীগ। কমিটির সময় ছিল মাত্র তিন মাস। সম্মেলন করে তিন মাসের মধ্যে একটি র্পূণাঙ্গ কমটি গঠন করার জন্য সময় বেধে দেওয়া হয়। র্দীঘ চার বছরের বেশী সময় পার হলেও কোন সম্মেলন হয়নি। হয়ন। র্পূণাঙ্গ কমিটিও হয়নি।

উপজেলা ছাত্রলীগ সূত্রে জানা যায়, ছাত্রলীগের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ কোন্দল ও উপজেলা আওয়ামী লীগের নেতাদের বিভিন্ন হস্তক্ষেপের কারনে র্দীঘদিন কোন সম্মেলন হয়নি। কমিটিও করা যায়নি। ছাত্রলীগের কোন নেতা আওয়ামী লীগের কোন নেতার অনুসারী এসব নিয়ে দ্বন্দের কারনে মূলত কমটি হয়নি বলে জানান অনেক ছাত্রলীগ নেতা। আর এসব কারণে বাসাইল ছাত্রলীগের কোন নতুন নেতৃত্ব বেড়িয়ে আসতে পারেনি। আহবায়ক কমিটির বেশিরভাগ নেতাকর্মীর এখন ছাত্রত্ব নেই। তারা ব্যবসা বাণিজ্য ও চাকুরী নিয়ে ব্যস্ত রয়েছেন। একারণে ছাত্রলীগের সাংগঠনিক র্কাযক্রম একেবারেই ঝিমিয়ে পড়ছে। মিছিল মিটিং আন্দলোন সংগ্রামে এদেরকে দেখা যায় না।

২০১৮ সালে যখন উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমটি দেওয়া হয় তখন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের ও উপজেলা পরিষদের চেয়াম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি কাজী অলিদ ইসলামের সাথে ব্যাপক ঘনিষ্ট সম্পর্ক ছিল। জনশ্রুতি রয়েছে কাজী অলিদ ইসলাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসাবে উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনে প্রাতদ্বন্দিতা করে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীকে পরাজিত করে চেয়াম্যান নির্বাচিত হন। ওই নির্বাচনে জোয়াহেরুল ইসলাম জোয়াহেরের পরোক্ষ সমর্থন ছিল। একারনে তিনি বিজয়ী হতে পেরেছিলেন। এখন সময়ের ব্যবধানে এই দুই নেতার সাথে সাপে-কেউটে সম্পর্ক। আহবায়ক কমটিরি যুগ্ম আহবায়ক রুবেল তালুকদার ও হৃদয় খান এমপির অনুসারী। আহবায়কসহ অপর যুগ্ম আহবায়ক সবাই উপজেলা চেয়ারম্যানের অনুসারী।

আহবায়ক কমিটির অনেক সদস্য আবার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মতিউর রহমান গাউস, পৌরসভার মেয়র আব্দুর রহিম আহম্মেদ ও সাবেক সংসদ সদস্য অনুপম শাজাহান জয়ের অনুসারী। একারনে নানা গ্রুপিংয়ের কারনে সম্মেলন হয়নি।

আহবায়ক কামরান খান বিপুল বিয়ে করেছেন। তার কয়েকটি এক্সকেভেটর ও ট্রাকটর রয়েছে। তিনি মাটি ও বালুর ব্যবসার সাথে জড়িত । যুগ্ম আহবায়ক রুবেল তালুকদার পোল্ট্রি মেডিসিনের ব্যবসার সাথে জড়িত । নাহিদ হোসেন মীম গাজীপুরে চাকুরী করেন । রাজু আহমেদ ব্যবসার সাথে জড়িত । রিপন আহসান চাকুরী করেন,হৃদয় খান বিয়ে করেছেন । সে একটি কোম্পানীতে চাকুরী করেন। শুধু নিশাদ খান পড়াশোনা করছেন। এছাড়াও কমিটির বেশির বাগ সদস্যর ছাত্রত্ব নেই ।

যুগ্ম আহবায়ক রুবেল তালুকদার বলেন, সম্মেলনের মাধ্যমে ২০১৮ সালে তিন মাসের জন্য ৪১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটিতে আমি যুগ্ন আহবায়ক ছিলাম। আমার বয়স হয়েছে । বিয়ে করেছি। ছাত্রত্ব নেই । সম্মেলনের মাধ্যমে ভাল একটি কমিটি হোক এটাই আমরা প্রত্যাশা করছি।

যুগ্ম আহবায়ক নিশাদ খান বলেন, এই মেয়াদ উত্তীর্ণ কমিটির কারও ছাত্রত্ব নেই । নতুনদের নেতৃত্ব বিকাশের সযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য দ্রুত সম্মেলন হওয়া প্রয়োজন । যারা নেতৃত্ব দিয়ে উপজেলা ছাত্রলীগকে সুসংগঠিত করে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে।

যুগ্ম আহবায়ক নাহিদ হোসেন মিম বলেন অভ্যন্তরীণ নানা কারণে এতদিন সম্মেলন হয়নি । আমরা চাই দ্রুত সম্মেলনের মাধ্যমে নেতৃত্ব পরিবর্তন হোক। আহবায়ক কামরান খান বিপুল বলেন, নেতৃত্বে গতিশীলতা আনতে দ্রুতই সম্মেলনের মাধ্যমে ছাত্রলীগের কমিটি গঠনের চেষ্ঠা চালচ্ছি । অভ্যন্তরীণ দ্বন্দ কোন্দল ও নানা গ্রুপিংয়ের কারণে এতদিন আহবায়ক কমিটি দিয়েই র্কাযক্রম চলেছে। আমরা চাই সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব বেড়িয়ে আসুক। এজন্য জেলা ছাত্রলীগের কমিটির কাছে দ্রুত সম্মেলনের তাগিদ দিয়েছি। কিন্তু তাদের কাছ থেকে কোন দিক নির্দেশনা পাইনি।

বাসাইল পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী জুয়েল রানা বলেন,বর্তমান ছাত্রলীগের আহবায়ক ও যুগন্ন আহবায়কসহ প্রায় সবাই বিয়ে করে ব্যবসা বাণিজ্য নিয়ে ব্যস্ত । তাদের আওয়ামী লীগের কোন র্কাযক্রমে দেখা যায় না ।গত ৪ জানুয়ারী আহবায়ক ও যুগ্ন আহবায়কসহ কাউকে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে দেখা যায়নি । যারা নতুন মুখ তারা প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে। বিভিন্ন কোন্দলের কারনে ছাত্রলীগ ঝিমিয়ে পড়েছে। আমরা চাই সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব বেড়িয়ে আসুক।

টাঙ্গাইল জেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহান বলেন,বাসাইল-সখিপুর আসনের সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম জোয়াহেরের পরামর্শ নিয়ে আমরা খুব দ্রুত সময়ের মধ্যেই সম্মেলনের মাধ্যমে ছাত্রলীগের একটি নতুন কমিটি উপহার দিতে পারবো বলে আশা করছি।

বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি কাজী অলিদ ইসলাম বলেন, আওয়ামী লীগের মূল শক্তি ছাত্রলীগ । দীর্ঘদিন আহবায়ক কমিটি থাকায় দলের সবাই নিস্ক্রীয় হয়ে পড়েছে । নেতৃত্ব বিকাশেও বধাগ্রস্থ হচ্ছে। দলে গ্রুপিং কোন্দলের কারনে কমিটি করতে পারেনি । এছাড়াও কমিটির অনেকেই বালু ও মাটি ব্যবসার সাথে জড়িত । তাই দ্রুত এই ঝিমিয়ে পরা কমিটি বাদ দিয়ে সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব সৃষ্টি করা প্রয়োজন।