ঝিনাইদহ জেলার মহেশপুর থানার সুন্দর পুরের মহৎ মানুষটির চিরবিদায়

প্রকাশিত: ৪:৩৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৩

রির্পোটিং: ছোট্ট বেলায় তখন আমি থ্রি বা ফোর এ পড়ি। গ্রামে তখন বেশীর ভাগ সময় প্রাইভেট ফ্রী পড়াতেন অনেকেই। কিছু কিছু সময় ২০/৩০/বা ৫০ টাকা স্যার কে দিতাম যাদের সামর্থ্য ছিল তারা। অবশ্য অনেক সময়ই টাকা নিতেন না। অনেক ছেলে মেয়েরা প্রাইভেট পড়তাম মোসলেম উদ্দিন সরদার ছোট ভাই এর কাছে।

এত ভালো পড়াতেন যে, এখনো মনে আছে অনেক কিছু তাঁর পড়ানোর বিষয় বস্তুগুলো। রাগ হতেন, বকা দিতেন কিন্তু কিযে ভালোবাসতেন তার বর্ননা করা দুষ্কর। ঠিক বিকাল হলেই বড় বড় দুয়ারে ঘুড়ি তৈরী ও উড়ানো তে তাঁর জুড়ি ছিল না। আমাদের সবাইকে ডেকে নিয়ে যেতেন সেই ঘুড়ি উড়ানোতে।

ঘুড়িতে আমাদের টেনে নিয়ে চলে যাবে বলে যে কোন গাছে বেধে রাখতে হতো মোটা সুতালি বা নাইলন সুতা। রাত অবদী ঘুড়ি উড়তো। তারপর কোনদিন পাখি শিকার গুলতি এয়ারগান বন্দুক লাইসেন্স কৃত সবই ছিল বা আছে আমাদের। ছোটভাই ই চালাতেন আমাদের বন্দুক। হাতেখড়ি লেখা পড়ায় যেমন তাঁর কাছে ছিল ঐ তিন প্রকার এর সাহায্যে পাখি শিকারের হাতে খড়িও তাঁর কাছেই ছিল। সততা মহত্ত¡ ন্যায়নীতি সবই শেখা তাঁরই কাছে আমাদের। একটা মানুষ যে নীতিবান বা মহত্ত নিয়ে সৃষ্টি হন তার বড় উদাহরণ অবশ্যই তিনি।

গ্রাম,আশেপাশের গ্রাম বা শহরের একটি মানুষ ও বলতে পারবেন না তাঁর কোন নীতি হীনতার কোন কথা বা কাহিনি। তিনি এখন পর্যš— যদি কোন কথা বলতেন কারো সে কাজটিতে না বলারও এখনো কেউ ছিল না গ্রামে। মোসলেম উদ্দিন সরদার ছোটভাই দুনিয়া ছেড়ে চলে গেলেন গত ২৩ শে ফেব্রæয়ারী ২০২৩ এ। আসোলে এসব শ্রদ্ধেয়দের মৃত্যু কি আছে? না নেই। কিন্তু আমরা কোনো মূল্যায়ন করতে পারি কি পারিনা সেটাই বিষয় হয়ে দাঁড়ায়।

সম্মান শ্রদ্ধা সবটাই করেছি শুধু শেষ টাই তাঁকে শেষ দেখা টা দেখার সুযোগ টা হয়নি। না হলেও দোয়ায় রেখেছি আমাদের এই শ্রদ্ধার ছোট ভাই কে। অনেক মানুষ আসবে যাবে কিছু মানুষের স্মৃতি বেদনা আনে আবার সেই স্মৃতি সুখ সন্ধানে মনোনিবেশ কোরে দেশের কল্যানে সমাজের কল্যানে ও মানুষের কল্যানে নির্ভর যোগ্যতায় গড়ে তোলে যার পিছনে অবদান শুধুই ছোটভাই আপনাদের মত শ্রদ্ধেয় মহাপ্রাণ মানুষদের।

আল্লাহ নিশ্চয়ই আপনাকে তাঁর সর্বোচ্চ স্থানে অধিষ্ঠিত কোরবেন ইনশাআল্লাহ। আল্লাহর দরবারে শুধুই এই প্রার্থনা,,,আমিন।

– মোঃ গোলাম সারোয়ার
সুরকার ও সঙ্গীত পরিচালক
বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার।