‘প্রবাসে মাতৃভাষার চর্চা ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:৫৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

রির্পোটিং,কানাডা প্রতিনিধি : কানাডার ক্যালগেরিতে আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’-এর আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় ‘প্রবাসে মাতৃভাষার চর্চা ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনায় প্রধান অতিথি ছিলেন- এবিএম কলেজের প্রেসিডেন্ট ড. মো. বাতেন, প্রধান বক্তা ছিলেন ইউনিভার্সিটি অব ক্যালগেরির অধ্যাপক কাজী খালিদ হাসান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশেষজ্ঞ মো. মাহমুদ হাসান।

আলোচনায় বক্তারা প্রবাসে মাতৃভাষার চর্চা আরও জোরদার করতে এবং মাতৃভূমির সঙ্গে পরবর্তী প্রজন্মের সেতুবন্ধন তৈরি করতে ভাষাশিক্ষার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া প্রবাসে বাংলা ভাষার প্রসারে গণমাধ্যমের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনায় অংশ নেন মোহাম্মদ কাদির, আবদুলতা রফিক, মাহফুজুল হক মিনু, আবু ইউসুফ এবং জয়ন্ত বসু।

এতে ভার্চুয়ালি অংশ নেন সদ্য একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক মাতৃভাষা স্বীকৃতির দাবিতে অংশগ্রহণকারী পৃষ্ঠপোষক আমিনুল ইসলাম। আলোচনাসভায় ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা স্বীকৃতির জন্য তাঁর অবদানকে স্মরণ করা হয় এবং সদ্য একুশে পদক পাওয়ায় তাকে অভিনন্দন জানানো হয়। এ সময় তিনিও সবাইকে শুভেচ্ছা জানান।

আলোচনা শেষে ‘প্রবাস বাংলা ভয়েস’-এর চতুর্থ বর্ষপূর্তির বই উন্মোচন করা হয়।