‘স্মার্ট বাংলাদেশ’ প্রধানমন্ত্রীর একটি দূরদর্শী অভিযাত্রা – জাতিসংঘে প্রতিমন্ত্রী ইন্দিরা

প্রকাশিত: ২:২৯ পূর্বাহ্ণ, মার্চ ১৩, ২০২৩

রিপোর্টিং,নিউইয়র্ক প্রতিনিধি: মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ নামে একটি দূরদর্শী অভিযাত্রা শুরু করেছেন। এই অভিযাত্রায় তথ্য-প্রযুক্তি খাতে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিতকরণের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তর করাই মূল লক্ষ্য। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন’ এর ৬৭তম চলমান অধিবেশনে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নের জন্য বেশ কয়েকটি কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছে। দেশের তৃণমূল পর্যায়ে গ্রামীণ নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে প্রায় পাঁচ হাজার ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা, দেশের অধিকাংশ জেলাগুলোতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কারিগরি ও ভোকেশনাল ইন্সটিটিউট প্রতিষ্ঠা, প্রান্তিক নারীদের ডিজিটাল আর্থিক সেবার জন্য এজেন্ট নেটওয়ার্ক ‘সাথী’ অ্যাপস চালু করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের জন্য গ্লোবাল উইমেনস লিডারশীপ, প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন এবং এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন বলে জানান প্রতিমন্ত্রী।

এ সময় নারীর ক্ষমতায়নে প্রয়োজনীয় প্রযুক্তিগত উদ্ভাবন এবং প্রযুক্তিগত শিক্ষার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা চিহ্নিত করে সমাধানের ওপর জোর দেওয়ার কথা জনান প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। সাধারণ বিতর্কের আগে আফগান নারী এবং মানবাধিকারবিষয়ক মার্কিন বিশেষ দূত রিনা আমিরির সঙ্গে প্রতিমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করেন।