ইতালির ভেনিসে শরীয়তপুর বাসীর উদ্যোগে পিঠা উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

রিপোর্টিং,মোহাম্মদ মেসবাহ্ উদ্দিন আলাল ইউরোপ ব্যুরো চীফ : প্রবাসের মাটিতে বাংলার সংস্কৃতিকে তুলে ধরতে নতুন প্রজন্মের ছেলে মেয়েদের মাঝে বাংলা কৃষ্টি কালচার যেন লালন করতে পারে এই উদ্দেশ্যে ঢাকা বিরানি হাউজের হলরুমে পিঠা উৎসবের আয়োজন করেছে ভেনিসে বসবাসকারী শরীয়তপুর প্রবাসীগন।

উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরুতেই বাংলার দেশীয় খাবারের স্বাদ নিতে অনুষ্ঠানে আসা শতশত প্রবাসীদের আমন্ত্রন জানানো হয়। এসময় দেশীয় স্বাদে বিভিন্ন ধরনের পিঠা প্রদর্শন করা হয়। এক এক ফ্যামিলি এক এক ধরনের পিঠা বানিয়ে অনুষ্ঠানে নিয়ে আসে। যার মধ্যে ছিল পাটি শাপলা, বাপা পিঠা, আন্দেস পিঠা, চিতল পিঠা, ফুল পিঠা, নকশী পিঠা, মেরা পিঠা, জাল পিঠা, পুলি পিঠা, নারিকেল পিঠা, দই পিঠা, মালাই পিঠা সহ আরো বিভিন্ন রকমের পিঠার সমহার।

এ ছাড়াও বাচ্চাদের জন্য ছিল বিভিন্ন ধরনের খেলার ব্যবস্থা মহিলাদের জন্য ছিল কুইজ প্রতিযোগিতা। অনুষ্ঠানে আসা অতিথিরা বলেন প্রবাসের মাটিতে এই ধরনের অনুষ্ঠান প্রবাসীদের মনকে সতেজ করে, এসময় অনেকেই খুজে পায় চিরচেনা সেই ছোট্ট বেলার হারিয়ে যাওয়া পিঠা। এছাড়াও এই ধরনের অনুষ্ঠানের মধ্য দিয়ে একটি মিলন মেলার পরিণত হয় যার ফলে এক অপরের সাথে দেখা হওয়ার সুযোগ সৃষ্টি হয়।

তা ছাড়া বাচ্চাদেরও একটি বিনোদনের ব্যবস্থা তৈরি হয়। সর্বোপরি শতশত প্রবাসীদের স্বতস্ফুর্ত উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রবাসীদের মিলন মেলায় পরিনত হয়। এই সুন্দর আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান অনুষ্ঠানে আসা কমিউনিটির নেতৃবৃন্দ। পরে এক জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচে গানে মেতেছিল সবাই।